মধ্যযুগে ভৌত বিজ্ঞানের বিকাশ (The development of Physics in the Middle Ages)

নবম থেকে দ্বাদশ শতকে পশ্চিম ইউরোপের সঙ্গে আরবের নিবিড় সংযোগের ফলে উভয় পক্ষই লাভবান হয়েছিল। ইউরোপীয় সভ্যতার বৈজ্ঞানিক অনুসন্ধিৎসার পুনরুজ্জীবনের ফলে বিশ্বজগৎকে নতুন করে দেখার তাগিদ অনুভূত হল এবং এভাবেই হল পরীক্ষামূলক বিজ্ঞানের জন্ম। চারদিকে নতুন নতুন পরীক্ষা সম্পাদিত হতে থাকে আর এসব পরীক্ষার ব্যাখ্যার জন্য জন্ম লাভ করতে থাকে নতুন নতুন ধারণার। ত্রয়োদশ শতাব্দীতে সবচেয়ে পণ্ডিত মানুষ ছিলেন অ্যালবার্টাস ম্যাগনাস (Albertus Magnus, ১১৯৩-১২৮০) তাঁর মতে- বিজ্ঞান যা শোনা যায় তাকেই বিশ্বাস করা নয়। বিজ্ঞান হল প্রাকৃতিক ঘটনার যথার্থ কারণের অনুসন্ধান। মধ্যযুগে যখন নিয়মের প্রতি অন্ধ আনুগত্যই ছিল সাধারণ নিয়ম, সে সময় তাঁর এই বৈজ্ঞানিক মানসিকতা লক্ষ করার মত। রজার বেকন (Roger Bacon, ১২১৪-১২৯) ছিলেন পরীক্ষামূলক বৈজ্ঞানিক পদ্ধতির প্রবক্তা। তাঁর মতে পর্যবেক্ষণ ও পরীক্ষার মাধ্যমেই বিজ্ঞানের সব সত্য যাচাই করা উচিত।

লিঊনার্দো দা ভিঞ্চি (Leonardo da Vinci, ১৪৫২-১৫১৯) পনের শতকের শেষ দিকে পাখির উড়া পর্যবেক্ষণ করে উড়োজাহাজের একটি মডেল তৈরি করেছিলেন। তিনি মূলত একজন চিত্রশিল্পী ছিলেন, কিন্তু বলবিদ্যা সম্পর্কে তাঁর উল্লেখযোগ্য জ্ঞান ছিল। ফলে তিনি কিছু সাধারণ যন্ত্র দক্ষতার সাথে উদ্ভাবন করতে সক্ষম হন।

গ্যালিলিও-নিউটনীয় যুগে সংখ্যায় কম হলেও বেশ গুরুত্বপূর্ণ কয়েকজন বিজ্ঞানী জন্মগ্রহণ করেন। ডা: গিলবার্ট (Gilbert, ১৫৪০-১৬০৩) চুম্বকত্ব নিয়ে বিস্তারিত গবেষণা ও তত্ত্ব প্রদানের জন্য চিরস্মরণীয়। আলোর প্রতিসরণের সূত্র আবিষ্কার করেন জার্মানীর স্নেল (Snell, ১৫৯১–১৬২৬)। হাইগেন (Huygen, ১৬২৬–১৬৯৫) পেন্ডুলামের গতি পর্যালোচনা করেন, ঘড়ির যান্ত্রিক কৌশলের বিকাশ ঘটান এবং আলোর তরঙ্গতত্ত্ব উদ্ভাবন করেন। রবার্ট হুক (Robert Hooke, ১৬৩৫–১৭০৩) বিকৃতকরণ বল (Distoring force)-এর ক্রিয়ার স্থিতিস্থাপক বস্তুর ধর্ম অনুসন্ধান করেন। বিভিন্ন চাপে গ্যাসের ধর্ম বের করার জন্য পরীক্ষা-নিরীক্ষা চালান বিজ্ঞানী রবার্ট বয়েল (Robert Boyle, ১৬২৭-১৬১১)। ভন গুয়েরিক (Von Guericke) বায়ু পাম্প আবিষ্কার করেন, বিজ্ঞানী রোমার (Romer, ১৬৪৪–১৭১০) বৃহস্পতির একটি উপগ্রহের গ্রহণ পর্যবেক্ষণ করে আলোর বেগ পরিমাপ করেন, কিন্তু তাঁর সমসাময়িক বিজ্ঞানীদের কেউই বিশ্বাস করেননি যে আলোর বেগ এত বেশি হতে পারে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool