পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রাণিবিজ্ঞানের গুরুত্ব (The importance of Zoology in maintaining the balance of the environment)

পরিবেশকে প্রাণিকূদের বাঁচার অনুকূলে আনতে হলে এবং পরিবেশের দূষিত অবস্থাকে দূর করতে হলে প্রাণিবিজ্ঞানের নানা তথ্য ও তত্ত্বনির্ভর বিষয় সম্মন্ধে জানতে হবে। পারমাণবিক বিস্ফোরণ ও তেজস্ক্রিয় মৌলের ব্যবহার জীবজগত তথা পরিবেশের কতখানি ক্ষতি করে তা প্রাণিবিজ্ঞানের জ্ঞান ছাড়া উপলব্ধি করা যাবে না। স্বাস্থ্যসম্মত ভারসাম্যপূর্ণ প্রাকৃতিক পরিবেশ সম্পর্কে জানতে হলে প্রাণিবিজ্ঞানের উপর স্বচ্ছ ধারণা থাকা অপরিহার্য। পরিবেশের অজীব ও সজীব উপাদান কিভাবে ক্রিয়াশীল হয় এবং বাস্তুতন্ত্রে বায়োজিওকেমিক্যাল চক্র আবর্তিত হয় এসব জানতে মাটি ও শব্দ দূষণের কারণ, প্রভাব ও প্রতিকার সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়।

অজীব ও সজীব উপাদানের আন্তঃক্রিয়ার ফলে পরিবেশে স্থিতাবস্থা বিরাজ করে। স্থিতিশীলতা রক্ষায় উপাদানগুলো বিভিন্ন চক্রে আবর্তিত হয়। চক্রগুলো বন্ধ হয়ে গেলে বা এদের মধ্যে কোন বিশৃঙ্খলা দেখা দিলে পরিবেশের ভারসাম্য বিঘ্নিত হতে বাধ্য। পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রাণিবিজ্ঞান পাঠের গুরুত্ব সম্পর্কে নিচে কয়েকটি উদাহরণ উল্লেখ করা হলো-

  • বিভিন্ন ধরনের ক্ষতিকর কীটপতঙ্গ আমাদের ফসল ধ্বংসের কাজে নিয়োজিত রয়েছে। আমরা বিভিন্ন কীটনাশক ব্যবহার করে এসব কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করে থাকি। কিন্তু সাথে সাথে পারিপার্শ্বিক ভৌত পরিবেশ যে দূষিত হয় সেদিকে অনেকে সতর্ক থাকে না। আমাদের অনেকের কাছে এটি এখনও অজানা যে কুনোব্যাঙ, সরীসৃপ ইত্যাদি প্রাণী এসব ক্ষতিকর কীট পতঙ্গ আহার করে পরিবেশকে সুস্থ রাখতে সহায়তা করছে।
  • কেঁচো, মাটির কৃমি, গুবরে পোকা ইত্যাদি প্রাণী যারা মাটিতে বাস করে তারা গর্ত করার ফলে মাটির ভেতর বায়ু ও পানি প্রবেশ সহজতর হয়। তা ছাড়া এসব প্রাণীর মৃতদেহ মাটিতে মিশে যাওয়ার ফলে মাটির উর্বরতা বৃদ্ধি পায়। ফলে বাইরে থেকে মাটিতে কৃত্রিম সার প্রয়োগ করতে হয় না, আর পরিবেশও থাকে বিষমুক্ত।
  • ছুঁচো, কাক, মাছির লার্ভা ইত্যাদি আবর্জনাভুক প্রাণী আবর্জনা অপসারণ করে নির্মল পরিবেশ বজায় রাখতে সহায়তা করে।
  • খাদ্যচক্রে প্রাণীর ভূমিকা অপরিসীম। এদের মধ্যে কোনো একটির অভাবে খাদ্যচক্র ভেঙে যায়। ফলে পরিবেশের ভারসাম্য বিঘ্নিত হয়।

উপরোক্ত সংক্ষিপ্ত আলোচনা থেকে বোঝা গেল, প্রাণিবিজ্ঞান পাঠ পরিবেশ সম্পর্কে সচেতন করে তোলার মাধ্যমে আমাদের এ সুন্দর পৃথিবীকে দূষণমুক্ত ও নির্মল রাখতে অবদান রাখে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.