লন রোলার ঠেলার চেয়ে টানা সোজা (The Lawn Roller is Pulled easily than Pushed)

যখন কোনো বস্তুকে তুমি ঠেকতে থাকবে তখন সেই বস্তু সবসময় মেঝের সাথে একটা ঘর্ষণ বল তৈরি করবে। তোমরা যদি একটা হালকা গাড়ি কিংবা খেলনা গাড়িকেও ঠেলো, তবে সেটার চাকাও মেঝের সাথে একটা ঘর্ষণ তৈরি করবে। কিন্তু তোমরা যদি কোনো চাকা যুক্ত বস্তু যেমন লন রোলারকে ঠেলার বদলে টানো, তবে সেটার ঘর্ষণ বল মেঝের সাথে কম হবে এবং সহজেই তুমি সেটাকে সরিয়ে ফেলতে পারবে।

একটা লন রোলারকে ঠেলে সামনের দিকে নেওয়ার চেয়ে টেনে সামনের দিকে নেওয়াটা সহজ। এর কারণ ব্যাখ্যা করা যায় ভেক্টরের বিভাজনের মাধ্যমে। ধরো তুমি হাত দিয়ে F বল প্রয়োগ করে একটা লন রোলারকে সামনের দিকে ঠেলছো। তখন F বল দুটো লম্ব উপাংশ Fx ও Fy তে ভাগ হয়ে যাবে। Fx সামনের দিকে কাজ করলেও Fy কাজ করবে নিচের দিকে। তাই এই Fy বল লন রোলারের ওজন বাড়িয়ে দিবে এবং লন রোলারের ঘর্ষণও বেড়ে যাবে। তাই একে সামনের দিকে ঠেলে নেওয়াটা কষ্টকর হবে।

আবার লন রোলারকে সামনের দিকে টেনে নিতে চাইলে তুমি হাত দিয়ে একই বল F প্রয়োগ করবে। এই বলেরও দুটো লম্ব উপাংশ হবে Fx এবং Fy. কিন্তু Fx আগের মতই সামনের দিকে কাজ করলেও Fy উপরের দিকে কাজ করবে। তাই Fy বলের উপাংশের জন্য লন রোলারের ওজন কিছুটা কমে যাবে এবং সেটির সাথে মেঝের ঘর্ষণ বলও কমে যাবে। তাই একে টেনে সামনের দিকে নেওয়াটা সহজ হবে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.