ডিসি সার্কিট তৈরি (To make a DC Circuit)

আমরা এখন খুব সাধারণ একটা ডিসি সার্কিট Build করবো Bread Board ব্যবহার করে। Circuit Build করতে আমাদের যা যা লাগবে সেগুলো হলো-

  • 6 Volt এর battery,
  • 6 Volt এর একটা ল্যাম্প (যেটাকে 6 Volt করলে জ্বলে উঠে)
  • Circuit connection দেয়ার জন্য কিছু wires
  • একটা Bread Board

প্রতিটা ইলেকট্রিক্যাল এর experiment করার জন্য সবচেয়ে important যে জিনিসটা লাগে সেটা হচ্ছে আমাদের Circuit Diagram. Circuit Diagram ছাড়া কোনো circuit কে build করা অনেক কষ্টের। তাই আমরা এই সার্কিটকে build করার আগে তার Circuit diagram অবশ্যই দেখবো।

ডিসি সার্কিট

এখানে circuit diagram যেটা mean করছে সেটা হলো একটা DC source কিংবা battery থেকে দুটো wire গিয়ে একটা ল্যাম্পকে জ্বালাচ্ছে। এবার আমরা এই circuit টা Bread board ছাড়া একবার build করবো, আরেকবার Bread board দিয়ে build করবো।

 

Bread Board ছাড়া ডিসি সার্কিট

এক্ষেত্রে Battery থেকে দুটো wire নিয়ে সোজা ল্যাম্পের দুই মাথায় লাগিয়ে দিলেই লাইট জ্বলবে। আমরা সাধারনত ব্যাটারির থেকে তার নিয়ে লাইটের দুইপ্রান্তে ধরে যেভাবে লাইট জ্বালাই এটাও সেরকমই।

ডিসি সার্কিট

 

Bread Board সহ ডিসি সার্কিট

তোমরা জানো যে ব্যাটারিতে দুটো টার্মিনাল থাকে। Battery থেকে এই দুটো terminal নিয়ে Beard Board-এর যেকোনো দুটো hole এ বসাই একটা তারের মাধ্যমে। খেয়াল রাখতে হবে ব্রেডবোর্ডে যেনো দুটো তার একই  hole এর উপর না থাকে। যদি থাকে তবে battery short circuit হয়ে গিয়ে এক্সিডেন্ট ঘটতে পারে, battery-ও damage হয়ে যাবে। তাই ব্যাটারি থেকে তার দুটোকে ভিন্ন দুটো ছিদ্রে ঢোকাতে হবে যাতে তারা একসাথে কানেক্ট না হয়।

এখন battery এর দুটো terminal যেসব hole গুলোতে power supply করে সেগুলোর ভেতর লাইট বা ল্যাম্পের দুটো তারের terminal ঢুকিয়ে দিলেই ল্যাম্প জ্বলতে থাকবে।

ডিসি সার্কিট


এভাবেই একটা সাধারন ডিসি সার্কিট বানানো যায়। এই এক্সপেরিমেন্টটা একদমই বেসিক লেভেলের, আস্তে আস্তে আমরা আরো বিভিন্ন ধরনের সার্কিট বানাতে শিখবো।

কখনো কোনো মানুষের কিংবা কোনো জাতির কাছে খুব প্রিয় কেউ হয়ে যেও না। তোমার হাজারটা ভালো কাজে তারা দিনরাত বাহবা দিলেও তোমার করা মাত্র ১/২টা ভুল কাজে তারাই তোমার জীবন অতিষ্ট করে ফেলবে!
Emtiaz Khan (Founder | Crush School)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool