টেলিস্কোপের প্রকারভেদ (Types of Telescope)

Telescope গুলোকে সাধারণত দুইভাগে ভাগ করা যায়-

  1. Optical Telescope
  2. Non-optical Telescope

Optical Telescope

যেসব Telescope এর মধ্যে mirror বা lens ব্যবহার করা হয় তাদেরকে optical telescope বলে। এরা বহুদূর থেকে শুধুমাত্র visible light কে collect করতে পারে। Optical telescope দুই ধরনের-

  1. Refracting Telescope
  2. Reflecting Telescope

এবার আমরা Optical telescope এর দুটি প্রকারভেদ নিয়ে জানবো-

i) Refracting Telescope

এই ধরনের telescope গুলোর মধ্যে convex lens বা উত্তল লেন্স ব্যবহার করা হয় যেটা বহুদূর থেকে আসা আলোকে focus করতে পারে। Convex lens হচ্ছে এক ধরনের transparent glass যেটার মাঝের অংশ মোটা এবং দুই প্রান্তের অংশ সরু থাকে।

এই telescope গুলোতে দুটো convex lens একটা লম্বা টিউবের দুই মাথায় লাগানো থাকে। টিউবের সামনে যেটি লাগানো থাকে তাকে objective lens বলে এবং আলো সেখান দিয়ে টিউবের ভেতরে ঢোকে। দ্বিতীয় convex lens এর আকার ছোট হয় যাকে eyepiece lens বলে এবং এটিকে একটা নির্দিষ্ট দুরত্বে রাখা হয় objective lens থেকে।

Objective lens টি নির্দিষ্ট দূরত্ব থেকে আলোকে focus করে, এই দুরত্বকে focal length বলে। Objective lens এর আকার যত বড় হয় সেখান দিয়ে বহুদূর থেকে আসা আলো বেশি পরিমান ঢোকে। ফলে সেই বস্তুকে সহজেই telescope দিয়ে observe করা যাবে।

যে image টি objective lens ধারণ করে সেটিকে Eyepiece lens বড় করে।

ii) Reflecting Telescope

দূরবীণের মতো সোজা একটা চোঙের ভিতরের উত্তল-অবতল লেন্সের মধ্যে দিয়ে সামনে তাকানোর বদলে লেন্সের জায়গায় আয়না বসিয়ে উল্টোদিকে বসে Telescope দিয়ে সর্বপ্রথম আকাশ পর্যবেক্ষণ করে স্যার আইজ্যাক নিউটন। তিনিই প্রথম ১৬৬৮ খ্রিস্টাব্দে গ্যালিলিও থেকে উদ্বুদ্ধ হয়ে অবতল আয়না বসিয়ে দূরবীক্ষণ বানানোর কাজটি করে ইতিহাস সৃষ্টি করে যান। এই পদ্ধতিতে দৃশ্যমান বস্তু আরো স্পষ্ট দেখা যায়। নিউটনের এজাতীয় দূরবীক্ষণকে প্রতিফলন দূরবীক্ষণ যন্ত্র (Reflecting Telescope) বলে।

এই telescope এর মধ্যে একটা curved mirror কে ব্যবহার করা হয় আলোকে collect এবং focus করার জন্য। একটা ছোট জায়গার মধ্যে এই curved mirror টি অনেক বেশি পরিমান আলোকে focus করতে পারে। Mirror যত বড় হয়, telescope এর মধ্যে তত বেশি পরিমান আলো ঢোকে। বর্তমানে বেশিরভাগ optical telescope গুলো Reflecting telescope.

Non-optical Telescope

যেসব telescope বহুদূর থেকে আসা বিভিন্ন electromagnetic radiation কে collect করতে পারে তাদেরকে Non-optical telescope বলে। কয়েক ধরনের Non-optical telescope এর মধ্যে Radio telescope অন্যতম।

Radio Telescope

যেসব telescope গুলো মহাকাশের বিভিন্ন object থেকে বের হওয়া radio wave কে detect করতে পারে তাদেরকে radio telescope বলে। বেশিরভাগ radio telescope গুলোর একটা curved এবং reflecting surface থাকে, যার ব্যাস 305 m পর্যন্ত হয়। এই surface টি মহাকাশ থেকে আসা radio wave কে collect এবং focus করে। তবে Radio telescope এর সাইজ যত বড় হয়, সেটি তত বেশি radio wave কে collect এবং focus করতে পারে।

Other Telescope

কিছু telescope আছে যারা infrared radiation কে detect করতে পারে। IR এর wavelength আমাদের চোখে দেখা visible light এর wavelength থেকে বড়, কিন্তু radio wave থেকে ছোট। আরো কিছু ধরনের টেলিস্কোপ রয়েছে যারা ছোট ছোট তরঙ্গ দৈর্ঘ্যের রেডিয়েশন গুলোকে detect করতে পারে যেমন X-ray, ultraviolet radiation, gamma ray ইত্যাদি।

নিচে একটা ক্র্যাব নেবুলার ভিন্ন ভিন্ন electromagnetic radiation এর জন্য ভিন্ন ভিন্ন visual ছবি দেখানো হলো। এই ছবি গুলো telescope এর মাধ্যমে নেওয়া হয়েছে-

Advanced Telescope

বর্তমানে বেশিরভাগ telescope গুলো বিভিন্ন কম্পিউটার সিস্টেমের সাথে যুক্ত থাকে যাতে সেসব টেলিস্কোপে ধরা পড়া space object গুলোকে আরো স্পষ্ট দেখা যায়। Telescope যখন সামান্য নড়াচড়া করে তখন telescope থেকে পাওয়া ছবিগুলো অনেকাংশে ঝাপসা হয়ে যায়। তাই সেসব ছবিকে সংশোধন করার জন্য কম্পিউটারকে ব্যবহার করা হয়। কিছু টেলিস্কোপে লেজার ব্যবহার করা হয় পৃথিবীর বাইরের পরিবেশকে monitoring করার জন্য। একারণে টেলিস্কোপের সাথে যুক্ত থাকা mirror এর আকারও পরিবর্তন হয়ে যায় যদি পৃথিবীর বাইরের atmosphere সামান্য পরিমাণ চেইঞ্জ হবার হয়।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/CrushSchool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool