ভ্যান অ্যালেন বেল্ট – Van Allen Belt

আমাদের সূর্য সবসময় কিছু charged particle তৈরি করে। এই charged particle গুলোকে পৃথিবী তার চৌম্বকক্ষেত্র বা magnetic field দ্বারা তার চারপাশে ধরে রাখে।

পৃথিবী তার চারপাশে যে জায়গা জুড়ে তার magnetic field এর মাধ্যমে সূর্যের charged particle গুলোকে ধরে রাখে সেই জায়গাকে Van Allen Belt বলে। আবিষ্কারক Van Allen এর নাম অনুসারে এই বেল্টের নাম রাখা হয়েছে।

শুধু পৃথিবীতে না, অন্যান্য যেসব গ্রহতে magnetic field আছে সেসব গ্রহগুলোর চারপাশেও সূর্যের charged particle গুলো আটকে থাকে। অর্থাৎ Magnetic field যুক্ত গ্রহগুলোর চারপাশে Van Allen Belt এর উপস্থিতি দেখা যায়।

আমাদের পৃথিবীর চারপাশে মোট দুটো van allen belt আছে। পৃথিবীর কাছের বেল্টকে বলা হয় inner belt. প্রায় ১০০০ কিলোমিটার থেকে ৬০০০ কিলোমিটার দুরত্ব পর্যন্ত inner van allen belt এর area. Inner belt জায়গাতে প্রায় 100 KeV শক্তির ইলেকট্রন আটকে রয়েছে।

পৃথিবীর ১৩০০০ কিলোমিটার থেকে ৬০০০০ কিলোমিটার দুরত্ব পর্যন্ত জায়গাকে outer van allen belt বলে। এই জায়গাটাতে প্রায় 10 MeV শক্তির ইলেকট্রন আটকে থাকে।

Inner belt এর চেয়ে outer belt এর সাইজ অনেক বড় হয়। Outer van allen belt কে upper van allen belt বলে এবং inner van allen belt কে lower van allen belt বলা হয়।

Van allen belt অঞ্চলে সূর্য থেকে আসা প্রচুর পরিমান charged particle থাকে বলে এই জায়গাটা অনেক ভয়ংকর। কারন স্যাটেলাইট যদি এই অঞ্চল দিয়ে চলাচল করে তবে সেটা charged particle গুলোর জন্য damage হয়ে যেতে পারে। স্যাটেলাইটের ইলেকট্রনিক ডিভাইস গুলোকে অকেজো করে দিতে পারে সূর্যের charged particle গুলো। তাই একটা স্যাটেলাইটকে যখন আকাশে উঠানো হয় তখন এমনভাবে তাকে পাঠানো হয় যাতে সে van allen belt অঞ্চল দিয়ে চলাচল না করে। পৃথিবীর বাহিরে যেসব জায়গায় van allen belt নেই সেসব জায়গা দিয়ে স্যাটেলাইটের orbit গুলোকে রাখা হয়।

নিচে একটা গ্রাফের মাধ্যমে স্যাটেলাইট চলাচলের রাস্তা এবং van allen belt এর অবস্থান দেখো-


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.