ট্রান্সফর্মারের ভোল্টেজ রেগুলেশন (Voltage Regulation of Transformer)

ট্রান্সফর্মারের ভোল্টেজ রেগুলেশন বলতে বোঝায় ট্রান্সফর্মারের receiving end terminal (যে টার্মিনাল দিয়ে ট্রান্সফর্মারে ভোল্টেজ ঢোকে) এবং sending end terminal (যে টার্মিনাল দিয়ে ট্রান্সফর্মার থেকে ভোল্টেজ বের হয়) -এর মধ্যকার ভোল্টেজের পার্থক্যকে। ভোল্টেজ রেগুলেশনের মাধ্যমে একটা ট্রান্সফর্মারের বিভিন্ন লোডের জন্য একই পরিমান ভোল্টেজ সাপ্লাই করার ক্ষমতাকে বোঝা যায়।

The voltage regulation of transformer is defined as the change in the magnitude of receiving and sending the voltage of the transformer.

একটা ট্রান্সফরমারের Voltage Regulation কে বোঝার জন্য প্রথমে একটা Step down ট্রান্সফরমার কে দেখি যেটার Primary সাইড একটা Alternating Voltage Source এর সাথে লাগানো। ধরি primary সাইডের voltage V1. সেইসাথে ট্রান্সফরমারের secondary সাইডে কোনো Load বা ডিভাইস লাগানো নেই। অর্থাৎ এটা No load condition. এই অবস্থায় Secondary সাইডের দুইপ্রান্তের voltage V2.

No load অবস্থায় Secondary সাইডের কয়েলে একটা emf (Electromotive force) তৈরি হয় যার মান E2 যার মান V2 এর সমান। অর্থাৎ-

V2 = E2

এবার একটা ডিভাইস কিংবা Load কে ট্রান্সফরমারের secondary সাইডে লাগিয়ে দিলাম। এই অবস্থাটা হচ্ছে ট্রান্সফরমারের Load condition. Load থাকা অবস্থায় আমরা আগের মতই secondary সাইডে কয়েলের emf পাবো E2. কিন্তু লোডের দুইপ্রান্তে তৈরি হওয়া voltage Vএর মান E2 এর সমান হবে না। E2 এর চেয়ে V2 এর মান কম হবে। কারন লোড থাকা অবস্থায় secondary টার্মিনাল দিয়ে current flow হয়। Current flow হবার ফলে secondary সাইডে Resistance এবং Leakage Reactance তৈরি হয় যেটা Load Voltage (V2)- এর মান কমিয়ে দেয়। অর্থাৎ লোড থাকা অবস্থায়-

V2 < E2

তারমানে ট্রান্সফরমার No load এবং Load থাকা অবস্থায় secondary সাইডের voltage একই থাকে না, পরিবর্তন হয়। তাই আমাদের voltage regulation হচ্ছে-

(Voltage এর পরিবর্তন / No load অবস্থায় Voltage) x 100%

= (No load voltage – Full load Voltage) / No load voltage x 100%

= [(E2 – V2) / E2 ] * 100

Voltage Regulation হচ্ছে আমাদের শতকরা হিসাব। একটা ট্রান্সফরমারের Voltage Regulation হয় ২-৪%। Voltage Regulation নির্ভর করে load এর ধরনের উপর যেমন load কি capacitive, inductive নাকি resistive এগুলোর উপর।

যখন load টা inductive হয় অর্থাৎ load হিসেবে generator, motor ইত্যাদি ট্রান্সফরমারের সাথে লাগানো থাকে তখন voltage regulation এর মান হয় negative.

আবার load যখন capacitive হয় তখন voltage regulation এর মান positive হয়।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.