অর্থনীতি কি? (What is Economics?)

অর্থনীতি কি? অর্থনীতিকে আমরা কি মনে করি? অর্থনীতি কি অর্থ বিষয়ক কোনো জ্ঞান? নাকি অন্য কিছু?

আসলে অর্থনীতি হল সামাজিক বিজ্ঞানের এমন একটি শাখা যা পণ্য এবং কৃত্যের উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ এবং ভোগ ও ভোক্তাদের আচরণ নিয়ে আলোচনা করে। আমাদের পৃথিবীতে প্রায় ৭৫০ কোটি মানুষ বসবাস করে যাদের সম্পদ সীমিত কিন্ত চাহিদা অফুরন্ত। এর পরিপ্রেক্ষিতে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করাই হলো অর্থনীতি।

Economics (ইকোনোমিকস) একটি ইংরেজি শব্দ যা গ্রিক শব্দ Oikonomia থেকে উদ্ভূত। এর মানে হলো গৃ্হস্থলী ব্যবস্থাপনা। অর্থনীতিকে প্রথমে প্রাচীন গ্রিসে পড়ানো হত। বিখ্যাত গ্রিক দার্শনিক এরিস্টটল অর্থনীতিকে গৃহস্থালীয় ব্যবস্থাপনার বিজ্ঞান বলেছেন। বিভিন্ন বিজ্ঞানীরা অর্থনীতিকে বিভিন্ন ভাবে Defined করার চেষ্টা করেছেন। তাদের মধ্যে সবচেয়ে পরিচিত মুখ হল L. Robbins. তিনি অর্থনীতিকে এভাবে Defined করেছেন-

“Economics is a science which studies human behavior as a relationship between ends and scarce means which have alternative uses” (অর্থনীতি হল এমন এক ধরনের বিজ্ঞান যা মানুষের অভাব এবং বিকল্প ব্যবহার যোগ্য সীমিত সম্পদের মধ্যে সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে)

এছাড়া অর্থনীতির জনক আড্যাম স্মিথ অর্থনীতিকে Defined করতে গিয়ে বলেছেন-

“A science which inquires into the nature and causes of wealth of nations” (অর্থনীতি হলো এমন একটি বিজ্ঞান যা কোন জাতির সম্পদের প্রকৃতি এবং কারণ সমূহ নিয়ে অনুসন্ধান করে)


ক্রাশ স্কুলের Youtube চ্যানেলের জয়েন করুন-

www.youtube.com/crushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

S.M. Riazul Karim Shishir

Studying in the Department of Economics, Faculty of Social Science, Sheikh Hasina University. A Person Who Believes in Positive Thinking.