তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী? (What is ICT)

বর্তমান যুগকে বলা হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। এখানে দুটো শব্দ রয়েছে, তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি। তথ্য বলতে বোঝায় যেকোনো ধরনের জ্ঞান যেগুলো আমাদের জানা কিংবা অজানা থাকতে পারে। যোগাযোগ প্রযুক্তি হচ্ছে এমন এক ধরনের প্রযুক্তি বা technology যার মাধ্যমে মানুষ একে অপরের সাথে দ্রুত বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যোগাযোগ করতে পারে।

তথ্য পেতে কিংবা যোগাযোগ করতে দুটো ক্ষেত্রেই বর্তমানে প্রযুক্তিকে ব্যবহার করা হয়। প্রযুক্তি বলতে ডিজিটাল যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি, মোবাইল, কম্পিউটার, রোবট, অত্যাধুনিক যানবাহন ইত্যাদির ব্যবহারকে বোঝায়। যখন আমরা এসব ডিজিটাল যন্ত্রের মাধ্যমে তথ্যকে সংগ্রহ করতে পারবো, সেগুলো নিয়ে কাজ করতে পারবো এবং সেই তথ্যগুলোকে অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারবো তখন এই সম্পূর্ণ ব্যবস্থাকে বলা হবে “তথ্য প্রযুক্তি” বা “Information Technology”। একে সংক্ষেপে IT বলা হয়। তথ্যকে সংগ্রহ করা, বিশ্লেষণ করা, মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া এগুলো সবই তথ্য প্রযুক্তির অন্তর্ভুক্ত।

আবার টেলিফোন কিংবা স্মার্টফোন ব্যবহার করে, সোস্যাল মিডিয়া ব্যবহার করে, অত্যাধুনিক বিমান বা ট্রেন ব্যবহার করে আমরা আমাদের যোগাযোগ ব্যবস্থার অনেক উন্নত করেছি। এছাড়া এসব ডিজিটাল যন্ত্রপাতির মাধ্যমে আমরা এক জায়গা থেকে আরেক জায়গায় তথ্যও পাঠাতে পারছি। তাই এই ধরনের সিস্টেমকে “যোগাযোগ প্রযুক্তি” বা “Communication Technology” বলা হয়। যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে আমরা এক সেকেন্ডের মাথায় এক দেশ থেকে আরেক দেশের মানুষদের সাথে যোগাযোগ করতে পারি।

এখনকার সময় মানুষ “যখন যে তথ্য দরকার তখন সেই তথ্য” পেতে চায়। এই কাজটি ঠিকমত করার জন্য “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” নামক একটা শাখা তৈরি হয়েছে। একে Information & Communication Technology বা ICT বলে। ICT এর কল্যানে আমরা বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্রপাতি ব্যবহার করার মাধ্যমে অনেক দূরে বসেই মুহূর্তের মধ্যে সঠিক তথ্য পেতে পারি। তাই আমাদের যোগাযোগ করার সময় খুব দ্রুত হয়, একইসাথে আমরা সঠিক তথ্যও হাতের মুঠে পেয়ে যাই।

ক্রাশ স্কুল ওয়েবসাইটের কথাই ধরো। এখান থেকে তুমি চাইলে যেকোনো সময় পড়ালেখা বিষয়ক বিভিন্ন লেখা পেয়ে যাবে। তাই এটি হচ্ছে “তথ্য প্রযুক্তি”-র উদাহরণ। আবার তুমি ইচ্ছে করলে এই স্কুলের প্রতিষ্ঠাতা কিংবা যারা এখানে কাজ করছে তাদের সাথেও যখন খুশি তখন যোগাযোগ করতে পারো ফেসবুকের মাধ্যমে। তাই এটি হচ্ছে “যোগাযোগ প্রযুক্তি”-র উদাহরণ। তুমি যেহেতু একইসাথে ক্রাশ স্কুল ওয়েবসাইট থেকে বিভিন্ন তথ্য পাচ্ছো এবং এখানে যারা কাজ করে তাদের সাথে যোগাযোগ করতে পারছো তোমার স্মার্টফোন কিংবা কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে, তাই ক্রাশ স্কুল হচ্ছে “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি”-র এক ধরনের উদাহরণ।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.